সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক স্থানে বজ্রপাতে দু’জন নিহত আশুগঞ্জে মাদক সেবন নিয়ে বাক-বিতন্ডার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা পুলিশের উপর হিজড়াদের হামলা গ্রেফতার ৪ মাহিন্দ্র ট্রাক্টারের স্প্রিংয়ে গলা আটকে কৃষকের মৃত্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন বাংলাদেশ মুজিব মুর‍্যালে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ইবি বঙ্গবন্ধু পরিষদের কার্যক্রম শুরু সরাইলে ভূমি ও গৃহের দাবীতে ভূমিহীনদের মানববন্ধন সরাইলে দৈনিক যায়যায়দিন পত্রিকা ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কমলঞ্জের চা বাগানে মর্টার শেল নিস্ক্রিয় করল সেনাবাহিনী ব্রাহ্মণবাড়িয়ায় ছাত্রলীগ কর্মী এজাজ হত্যা মামলার দুই নম্বর আসামি জয়কে গ্রেফতার

বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন্যপ্রাণীর মৃত্যুরোধে লাউয়াছড়ায় ট্রেনের গতি নিয়ন্ত্রণে সচেতনতা কর্মসূচী

বিশ্ব বন্যপ্রাণী দিবসে বন্যপ্রাণীর মৃত্যুরোধে লাউয়াছড়ায় ট্রেনের গতি নিয়ন্ত্রণে সচেতনতা কর্মসূচী

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে ট্রেন চলাচলের সময় গতি সর্ব্বোচ্চ ২০ কি.মি. রাখার সিদ্ধান্ত কার্যকরের জন্য সচেতনতা কর্মসূচী পালিত হয়েছে। বিশ্ব বন্যপ্রাণী দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে ব্যতিক্রমী এ কর্মসূচী পালন করে মৌলভীবাজারস্থ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে শ্রীমঙ্গল ও ভানুগাছ রেলওয়ে স্টেশনে এ কর্মসূচী পালিত হয়।বনবিভাগ সূত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে সিলেটের সাথে ঢাকা ও চট্রগ্রাম রেলপথে দ্রুতগামী ট্রেন চলাচলের সময় নানা প্রজাতির বন্যপ্রাণি কাটা পড়ে মারা যায়। সেজন্য লাউয়াছড়া বনের মাঝ দিয়ে রেলপথে বন্যপ্রাণী মারা যাওয়ার বিষয়ে যুক্তি তুলে ধরে বনা ল এলাকায় ট্রেনের গতি ২০-৩০ কিলোমিটারের রাখার বিষয়ে গত বছরের ২৭ ফেব্রæয়ারী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অ লের বন সংরক্ষকের কাছে পত্র প্রেরণ করেন মৌলভীবাজারস্থ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী। এই পত্রের বরাত দিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ সচিব দীপক কুমার চক্রবর্তী লাউয়াছড়া বনাঞ্চলে বন্যপ্রাণীর মৃত্যুরোধে ট্রেনের গতিসীমা ২০ কি.মি. এর মধ্যে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে গত ২৫ জানুয়ারী রেলপথ মন্ত্রণালয়ের সচিব বরাবরে পত্র প্রেরণ করেন। পরে গত ২৯ জানুয়ারি রেলওয়ে মন্ত্রণালয়ের উপসচিব মো. তৌফিক ইমাম স্বাক্ষরিত মহাপরিচালক বাংলাদেশ রেলওয়ে, ঢাকাকে গতিসীমা ২০ কি.মি. এর মধ্যে রাখার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রম অনুরোধ করেন।ট্রেনের গতিনিয়ন্ত্রণ করণে বন্যপ্রাণী দিবসে শ্রীমঙ্গল ও ভানুগাছ স্টেশনে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যানার, ফেস্টুন নিয়ে দাঁড়িয়ে সচেতনতা কর্মসূচী পালিত হয়। এসময় ভানুগাছ রেলওয়ে স্টেশনে উপস্থিত ছিলেন মৌলভীবাজারস্থ বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্তা মো. সহিদুল ইসলামসহ অন্যান্যরা।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, আমরা গতবছর বিশ্ব বন্যপ্রাণী দিবসে লাউয়াছড়ার বনাঞ্চল এলাকায় সড়ক পথে গাড়ির গতিসীমা সর্বোচ্চ ২০ কিমিঃ রাখার জন্য কর্মস‚চী পালন করে ছিলাম। এ বছর ট্রেনের গতি সর্বোচ্চ ২০ কিমিঃ রাখার জন্য কর্মস‚চী পালন করা হয়েছে। বনের প্রাণীরা নিরাপদে চলার জন্য বনবিভাগ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। কিন্তু সমস্যা হলো আমাদের এই নিয়মগুলো কেউ রক্ষা করেন, আবার অনেকেই করেননা। বনের প্রাণীদের প্রতি আমরা সবাই আরও সহানুভূতিশীল হতে হবে।
জীববৈচিত্র্য সংরক্ষণে ১৯৯৬ সালে ১ হাজার ২৫০ হেক্টরের কমলগঞ্জের লাউয়াছড়াকে জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। এ উদ্যানে রয়েছে বিশ্বের বিরল এবং বিপন্ন অনেক বৃক্ষ উদ্ভিদ ও প্রাণীর বাস। উদ্যানে ৪৬০ প্রজাতির দুর্লভ উদ্ভিদ ও প্রাণী রয়েছে। এর মধ্যে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৪ প্রজাতির উভচর, ৬ প্রজাতির সরীসৃপ, ২৪৬ প্রজাতির পাখি এবং ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী দেখা যায় বলে জানা গেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ থেকে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com