সংবাদ শিরোনাম
কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন

কক্সবাজারে নির্মাণ কারা হচ্ছে ৯টি মডেল মসজিদ

কক্সবাজারে নির্মাণ কারা হচ্ছে ৯টি মডেল মসজিদ


সাকিব, সদর উপজেলা (কক্সবাজার) প্রতিনিধি
কক্সবাজার ইসলামিক ফাউন্ডেশনের তত্বাবধানে জেলায় ৯ টি মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে। যা নির্মাণে ব্যায় হবে ১৪৪ কোটি টাকা। কক্সবাজারের সদরের প্রতিটি উপজেলায় একটি করে এবং জেলা সদরে ২ টি সহ ৯ টি মডেল মসজিদ নির্মাণ কাজের জন্য ইতি মধ্যে স্থান নির্ধারণ ও  টেন্ডার প্রক্রিয়াও সম্পন্ন করা হয়েছে। অত্যন্ত দৃস্টিনন্দন এবং সব ধরনের সুযোগ সুবিধা সম্পন্ন এ সব মডেল মসজিদ নির্মাণ কাজ শেষ হলে গ্রামাঞ্চলে ইসলামিক ফাউন্ডেশনের সেবা এবং পর্যটন নগরী হিসাবে কক্সবাজারের ব্যাপক সুনাম বৃদ্ধি পাবে বলে মনে করেন সংশ্লিষ্ঠরা।

কক্সবাজার ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক ফাহমিদা বেগম জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্টার পরে এটা হয়ে উঠে বিশেষ অন্যতম রাষ্ট্রয়াত্ব সেবা এবং ধর্মীয় প্রতিষ্টান। এই ফাউন্ডেশন কিছু সুনির্দিষ্ট কার্যক্রম ছাড়া বেশি কিছু কাজ না করলেও বর্তমানে আবারো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আসার পরে ইসলামিক ফাউন্ডেশনকে জনকল্যাণ মুখি কাজের সাথে সম্পৃক্ত করেছে। বিশেষ করে ইসলামিক ফাউন্ডেশন এখন সাধারণ মানুষের কাছে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। তারই ধারাবাহিকতায় সারা দেশের প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণের কাজ হাতে নিয়েছে সরকার।

সারা দেশে ৫৬০ টি মডেল মসজিদের মধ্যে কক্সবাজারে হবে ৯ টি মডেল মসজিদ। প্রতিটি মসজিদ নির্মাণে ১৬ কোটি টাকার মত বাজেট ধরা হয়েছে সে হিসাবে ৯ টি মসজিদে ১৪৪ কোটি টাকা ব্যায় ধরা হয়েছে। এর মধ্যে কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের স্থানে একটি সেখানে ৬০ শকত জমির উপর এই মসজিদ হবে ইতি মধ্যে মাটি পরীক্ষা, বিল বোর্ড স্থাপন, ডিজিটাল সার্ভে সহ সর্ব শেষ টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে সারা দেশে ৫৬০ টি মডেল মসজিদের মধ্যে কক্সবাজারে হবে ৯ টি মডেল মসজিদ।

প্রতিটি মসজিদ নির্মাণে ১৬ কোটি টাকার মত বাজেট ধরা হয়েছে সে হিসাবে ৯ টি মসজিদে ১৪৪ কোটি টাকা ব্যায় ধরা হয়েছে। এর মধ্যে কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের স্থানে একটি সেখানে ৬০ শকত জমির উপর এই মসজিদ হবে ইতি মধ্যে মাটি পরীক্ষা,বিল বোর্ড স্থাপন, ডিজিটাল সার্ভে সহ সর্ব শেষ টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এছাড়া  বাকি সব মসজিদ হবে ৪০ শতক জমির উপর নির্মাণ ব্যায় ১৬ কোটি টাকা এর মধ্যে সদর উপজেলা পরিষদ কমপ্লেক্সের পাশে যে মসজিদ আছে সেখানে একটি,রামু উপজেলা মডেল মসজিদ হবে মামুন পাড়া মসজিদ ফতেঁখারকুল রামু, উখিয়া উপজেলাতে  মরিচ্যা বাজার ষ্টেশনে, টেকনাফ উপজেলাতে টেকনাফ পৌরসভা এলাকায়, চকরিয়া উপজেলাতে উপজেলা কমপ্লেক্স মসজিদ, মহেশখালী উপজেলা কমপ্লেক্স মসজিদ এবং পেকুয়া ও কুতুবদিয়াতে একই আঙ্গিকে মডেল মসজিদ হবে। ইতি মধ্যে বেশির ভাগ মসজিদের নির্মাণ কাজের টেন্ডার আহবান করা হয়েছে আর কিছু জায়গায় স্থানীয় ভাবে কিছু সমস্যা থাকলেও আসা করা হচ্ছে খুব দ্রুত নিস্পত্তি করে কাজ শুরু হবে। আর নির্মাণ কাজ করবে গণপূর্ত বিভাগ।

এছাড়া  বাকি সব মসজিদ হবে ৪০ শতক জমির উপর নির্মাণ ব্যায় ১৬ কোটি টাকা এর মধ্যে সদর উপজেলা পরিষদ কমপ্লেক্সের পাশে যে মসজিদ আছে সেখানে একটি,রামু উপজেলা মডেল মসজিদ হবে মামুন পাড়া মসজিদ ফতেঁখারকুল রামু, উখিয়া উপজেলাতে  মরিচ্যা বাজার ষ্টেশনে,টেকনাফ উপজেলাতে টেকনাফ পৌরসভা এলাকায়, চকরিয়া উপজেলাতে উপজেলা কমপ্লেক্স মসজিদ, মহেশখালী উপজেলা কমপ্লেক্স মসজিদ এবং পেকুয়া ও কুতুবদিয়াতে একই আঙ্গিকে মডেল মসজিদ হবে। ইতি মধ্যে বেশির ভাগ মসজিদের নির্মাণ কাজের টেন্ডার আহবান করা হয়েছে আর কিছু জায়গায় স্থানীয় ভাবে কিছু সমস্যা থাকলেও আসা করা হচ্ছে খুব  দ্রুত সব বিষয় নিস্পত্তি করে কাজ শুরু হবে। আর নির্মাণ কাজ করবে গণপূর্ত বিভাগ।

ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com