সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়া শহরকে সম্প্রসারিত করে পরিকল্পিত নগরায়ন করা হবে: গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোকতাদির চৌধুরী এমপি কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

বিল্লষষ্টমী পূজার মধ্যদিয়ে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব পাঁচদিন ব্যাপী শারদীয় দূর্গাদূজা

বিল্লষষ্টমী পূজার মধ্যদিয়ে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব পাঁচদিন ব্যাপী শারদীয় দূর্গাদূজা

স্টাফ রিপোর্টার//সময়নিউজবিডি
ব্রাহ্মণবাড়িয়ায় বিল্লষষ্টমী পূজার মধ্যদিয়ে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব পাঁচদিন ব্যাপী দূর্গাদূজা। এবারের দূর্গোৎসবে মা দূর্গা আসছেন ঘোড়ায় চড়ে, যাবেন দোলনায় চড়ে। যার অর্থ হলো মা দূর্গা সবকিছু ছত্রভঙ্গ করে আসবে এবং যাবে বেশী রোগব্যাধি দিয়ে।
ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের বিভিন্ন পূজামণ্ডপে গিয়ে দেখা যায়, পুরোহিতগণ পূজা আর্চণা নিয়ে ব্যস্ত রয়েছেন। মহামারি করোনার কারণে এবারের পূজামণ্ডপ গুলোতে দর্শনার্থীদের খুব একটা উপস্থিতি লক্ষ্য করা যায়নি। তবে অনেকেই জানিয়েছেন, ষষ্ঠমী পূজার মধ্যদিয়ে পাঁচদিন ব্যাপী দূর্গোৎসব এর প্রথম দিনে সনাতন ধর্মাবলম্বী মানুষেরা কেনাকাটাসহ নিজ নিজ বাসা বাড়িতে পূজার বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করছেন। সন্ধ্যার পর থেকে দর্শনার্থীরা পূজামণ্ডপে আসার সম্ভাবনা রয়েছে।
সরজমিন ঘুরে আজ সোমবার বিকেল ৫ টায় জেলা শহরের দক্ষিণ কালীবাড়ি মোড় পূজামণ্ডপে গিয়ে দেখা যায় পুরোহিত অচিন্ত্য চক্রবর্তী পূজার বিভিন্ন আচার-অনুষ্ঠান করছেন।
এ ব্যাপারে দক্ষিণ কালীবাড়ি পূজামণ্ডপের পুরোহিত অচিন্ত্য চক্রবর্তী জানান, আজ সোমবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৭ টায় বিল্লষষ্টমী পূজার মাধ্যমে পাঁচদিন ব্যাপী শারদীয় দূর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এখন থেকে প্রতিদিন সকাল সন্ধ্যায় পূজার বিভিন্ন কার্যক্রম চলবে। তিনি আরো জানান, আগামী ১৫ অক্টোবর ২০২১ ইং তারিখ রাতে বিজয়া দশমী পূজার মাধ্যমে মা দূর্গা দেবীকে বিসর্জন দিয়ে পাঁচদিন ব্যাপী এ দূর্গোৎসবের সমাপ্তি হবে।
অচিন্ত্য চক্রবর্তী আরো জানান, এবার মা দূর্গা দেবী ঘোড়ায় চড়ে আসবে ও দোলনায় চড়ে যাবে। এর মানে হলো বিশ্ব মানবতার সবকিছু ছত্রভঙ্গ করে ও বেশি বেশি রোগব্যাধি দিয়ে চলে যাবে। কিন্তু আমরা চাই মা দূর্গা দেবী পূজা -অর্চনার মধ্যদিয়ে মা দূর্গার সন্তুষ্টি অর্জন করে সব কিছু ঘুছিয়ে দিয়ে বিশ্ববাসীকে সকল রোগবালাই থেকে মুক্তি দিয়ে যেতে। আর এটাই মা দূর্গার কাছে আমাদের প্রার্থনা থাকবে।
দক্ষিণ কালীবাড়ি সার্বজনীন শারদীয় দূর্গোৎসব ২০২১ কমিটির সভাপতি সুশান্ত চক্রবর্তীর জানান, এবারের দূর্গোৎসব আমাদের জন্য একটি ব্যতিক্রমী উৎসব। মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে পূজা উদযাপনে ভলান্টিয়ার নিয়োগ দিয়েছি। আমরা শান্তিশৃঙ্খল ভাবে শারদীয় দূর্গোৎসব পালনে সকল ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরানুল ইসলাম এ প্রতিবেদককে জানান, শারদীয় দূর্গোৎসব যে শান্তিপূর্ণভাবে উদযাপন করা যায় সেজন্য পুলিশের পক্ষ থেকে সব ধরণের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর অষ্টমী, ১৪ অক্টোবর নবমী ও ১৫ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে এবারের শারদীয় দূর্গোৎসব শেষ হবে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com