সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটিকে জাতীয় পতাকা দিয়ে বরণ করেছেন “আমরা বন্ধু সংগঠন” প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ায় হতদরিদ্রের মাঝে কম্বল বিতরণ কমলগঞ্জে ব্যবসায়িক দ্বন্দ্বে ছুরিকাঘাতে আহত যুবকের মৃত্যু Successfuly Entrepreneur of Bangladesh Md Rijvi Ahamed ভৈরবে র‍্যাবের অভিযানে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেপ্তার সরাইল আশুগঞ্জ উপ-নির্বাচনে সাত্তারকে করার ছরি মার্কায় ভোট দিয়ে বিজয়ী করুন; আহমেদ হোসেন ও মোকতাদির চৌধুরী এমপি কমলগঞ্জে ইউপি সচিবের বিদায় ও বরণ ব্রাহ্মণবাড়িয়ায় নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দদের বিজয়নগর যুবলীগের অভিনন্দন ব্রাহ্মণবাড়িয়ায় মাদকাসক্ত ভাড়াটিয়ার হাতে খুন হলেন বাড়িওয়ালী

কমলগঞ্জে চা শ্রমিকদের একদল কাজে ও আরেকদল রাস্তায়।। হামলা ও ভাংচুর

কমলগঞ্জে চা শ্রমিকদের একদল কাজে ও আরেকদল রাস্তায়।। হামলা ও ভাংচুর

Advertisements

শাব্বির এলাহী//কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি
প্রধানমন্ত্রীর বিদেশ সফর শেষে চা শ্রমিক নেতৃবৃন্দের সঙ্গে ভিডিও কনফারেন্সে মজুরি বৃদ্ধি নিয়ে আলোচনা করবেন এমন আশাবাদে আগের ১২০ টাকা মজুরিতেই কর্মবিরতি প্রত্যাহার করার ঘোষণা দিয়েছিলেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল। তবে এই সিদ্ধান্তের পরও আন্দোলনে অনড় মনু-দলই ভ্যালির কমলগঞ্জ উপজেলার বেশ কয়েকটি চা বাগানের চা শ্রমিকরা। মজুরি বৃদ্ধির দাবিতে তারা সোমবারও ১৪তম দিনের মতো আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এদিন সকাল থেকেই কমলগঞ্জ উপজেলার আলীনগর, ফুলবাড়ি, মাধবপুরসহ বিভিন্ন চা বাগানের শ্রমিকরা বাগানেই আন্দোলন করেন। পরে কমলগঞ্জ উপজেলা পরিষদ ঘেরাও করে সেখান থেকে বিক্ষোভ মিছিল সহকারে কমলগঞ্জ উপজেলা চৌমুহনীতে রাস্তা অবরোধ করে আন্দোলন করেন।চা শ্রমিকদের একটি অংশ কাজে যোগ দিলেও, অপর অংশ স্থানীয় প্রশাসন ও নেতাদের আশ্বাসের ওপর আস্থা রাখতে পারছেন না।মনু-দলই ভ্যালির শ্রমিক নেতারা বলছেন, কাজে ফেরার জন্য তারা এখনো কেন্দ্রীয় কমিটির কোন নির্দেশনা পাননি। এছাড়া ৩০০ টাকা মজুরির দাবি আদায় না হওয়া পর্যন্ত সারা দেশের চা শ্রমিকেরা কাজে ফিরলেও তারা ফিরবেন না। সোমবার সকাল ১০টায় ফুলবাড়ি চা বাগান, আলীনগর চা বাগানসহ বিভিন্ন বাগানের শ্রমিকেরা বিক্ষোভ ও মানববন্ধন করেন । এ সময় শ্রমিকেরা ৩০০ টাকা দৈনিক মজুরি ছাড়া কাজে ফিরবেন না বলে জানান।

আলীনগর চা বাগানের দয়াশংকর কৈরী, ইউপি সদস্য কিরন বৈদ্য বলেন, নেতারা আমাদের সাথে কোন পরামর্শ না করেই নিজেরা সমঝোতা করে আসছেন। সেটি আমরা মানিনা। মাননীয় প্রধানমন্ত্রী আমাদের আশ^স্থ করলে আমরা সেটি মেনে নেবো। এতোদিন ধরে আন্দোলন করে আসলেও আমাদের মজুরি বৃদ্ধির বিষয়টি নিয়ে কেন এতো গড়িমসি করা হচ্ছে তা বোধগম্য নয়।
আলীনগর চা বাগানের নারী চা শ্রমিক নেত্রী বিউটি নায়েক বলেন, ‘আমাদের শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটি কাজে যাওয়ার জন্য নির্দেশনা দেয়নি। আমরা কোন নেতার কাছ থেকে শুনতে চাই না। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ৩০০ টাকা মজুরি দাবি করছি। এর কমে হলে আমরা কাজে যাব না। প্রয়োজনে আমরা গুলি খেয়ে মরব, তারপরও ৩০০টাকা ছাড়া কাজে যাবো না।’এদিকে, শমসেরনগর চা বাগানে মনু-দলই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল পাইনকার বাড়ি ঘেরাও করে উত্তেজিত চা শ্রমিকরা। তবে সে সময় নির্মল পাইনকা বাড়ীতে ছিলেন না। পদ্মছড়া চা বাগানে পঞ্চায়েত সভাপতি কৃষ্ণলাল দেশওয়ারের দোকানে উত্তেজিত চা শ্রমিকরা ভাংচুর করে। এ রির্পোট লেখা পর্যন্ত চা শ্রমিকরা উপজেলা চৌমুহনীতে রাস্তা অবরোধ করে অবস্থান করছেন।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com
Translate »