সংবাদ শিরোনাম
সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত বর্ণাঢ্য আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় বাংলা নববর্ষ উদযাপন সরাইলে খাস জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত-১ ও আহত-২২ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর সাথে জেলা পুলিশের ঈদ শুভেচ্ছা বিনিময় পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে জেলা পুলিশের প্রীতিভোজ অনুষ্ঠিত যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় পবিত্র ঈদ উল ফিতর পালিত সরাইল উপজেলা প্রেসক্লাবের ঈদ সামগ্রী বিতরণ ঢাকাস্থ ব্রাহ্মণবাড়িয়া সমিতির উদ্যোগে এতিম ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

ঢাকাই চলচ্চিত্রে যত ফাঁকা আওয়াজ আলাউদ্দীন মাজিদ

ঢাকাই চলচ্চিত্রে যত ফাঁকা আওয়াজ আলাউদ্দীন মাজিদ

বিনোদন ডেস্ক, সময়নিউজবিডি   
‘ঢাকাই চলচ্চিত্রে বিদেশি শিল্পীদের অভিনয় নিয়ে ফাঁকা আওয়াজ চলছেই। এতে দেশীয় এ শিল্পটির প্রতি দর্শক আস্থা হারাচ্ছে। সম্প্রতি একটি প্রযোজনা প্রতিষ্ঠান ঘোষণা করে তাদের আপকামিং মুভি ‘মাসুদ রানা’তে অভিনয় করবেন বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুর। কিন্তু এ অভিনেত্রী মিডিয়াকে জানান, বাংলাদেশের ছবিতে অভিনয়ের ব্যাপারে তার সঙ্গে কোনো আলাপই হয়নি।

এর আগে শোনা গিয়েছিল ঢাকাই ছবিতে অভিনয় করবেন বলিউড তারকা রানি মুখার্জি। ‘ক্র্যাক প্লাটুন’ নামের ছবিতে রানির অভিনয়ের খবর যে নিছকই গুঞ্জন ছিল, তা রানী স্বয়ং উদ্বেগের সঙ্গে প্রকাশ করেন। এমন কোনো পরিকল্পনা তার নেই বলে জানিয়েছিলেন রানীর সহকারী মণিকা ভট্টাচার্য।

২০১৭ সালে বাংলাদেশি অভিনেত্রী নুসরাত ফারিয়ার বলিউডে অভিষেকের গুঞ্জন উঠেছিল। বিষ্ণু দত্ত পরিচালিত ‘গাওয়াহ : দ্য উইটনেস’ সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন তিনি। তার বিপরীতে থাকবেন বলিউডের অভিনেতা ইমরান হাশমি। ২০১৪ সালে পরিচালক রাকিবুল আলম রাকিব ঘোষণা দেন তার পরিচালিত ‘প্রেম করব তোমার সাথে’ ছবির  আইটেম গানে নাচবেন বলিউডের আনুশকা শর্মা। সিনেমাটি মুক্তির পর দেখা গেল আনুশকা নয়, পারফর্ম করেছেন বাংলাদেশি আইটেম গার্ল বিপাশা কবির।

এমন গুঞ্জন প্রচুর আছে। অনেক নির্মাতা যারা আসলে বোকার স্বর্গে বাস করেন এবং যাদের ন্যূনতম কা-জ্ঞান নেই তারা এমন ফাঁকা আওয়াজ দিয়ে নিজের ছবি হিট করাতে চান। প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান বলেন, একটি ছবি হিট বা ফ্লপ দুটিই হতে পারে এ ফাঁকা আওয়াজে। আওয়াজ দেওয়ার পর যদি ওই শিল্পী কাজ না করে তাহলে ওই নির্মাতার ফাঁকা আওয়াজের কারণে ছবিটি ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। দর্শক কমে যেতে পারে ছবিটির।
ছবির মান নিয়েও প্রশ্ন আসতে পারে। তাই এটা মোটেও ভালো বিষয় নয়। ’
অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল ঢাকাই চলচ্চিত্রে অভিনয় করবেন বলিউডের অভিনেত্রী সানি লিওন।

শেষ পর্যন্ত তা গুঞ্জনই রয়ে গেল। তবে সম্প্রতি ‘বিক্ষোভ’ নামে ছবির একটি গানে তাকে পারফর্ম করতে দেখা যাবে বলে নিশ্চিত করেছেন পরিচালক শামীম আহমেদ রনি। এখন সত্যিটা শুধু দেখার পালা। 

আমাদের চলচ্চিত্রে আরেকটি ফাঁকা আওয়াজ হলো কোনো কোনো অভিনেতা-অভিনেত্রী রীতিমতো ঘোষণা দিয়ে বসেন তারা অমুক ছবি নির্মাণ করতে যাচ্ছেন কিংবা পরিচালনায় আসছেন। যেমন ২০১২ সালে অভিনেত্রী শাবানা ও তার স্বামী চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিক ঘোষণা দিয়েছিলেন তারা একসঙ্গে চারটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন। এর মধ্যে দুই ছবির পরিচালকের নামও ঘোষণা করেন। তারা হলেন নার্গিস আক্তার ও শাহীন-সুমন। এখানেই শেষ নয়, তাদের ঘোষণা অনুযায়ী একটি ছবি হবে কলকাতার সঙ্গে যৌথ প্রযোজনার। এ ছবির গল্প গড়ে উঠেছে বাংলাদেশ ও ভারতের দুটি ছেলেমেয়ের মধ্যে গড়ে ওঠা প্রেম ও দ্বন্দ্ব নিয়ে। ছবির কাহিনিকার হিসেবে রফিকুজ্জামানের নামও ঘোষণা করা হয়। আর নায়ক হিসেবে বাংলাদেশের শাকিব খান ও নায়িকা হিসেবে কলকাতার রাইমা সেনের কথাও জানান ওয়াহিদ সাদিক। শেষ পর্যন্ত খবরটি গুঞ্জনেই সীমিত হয়ে যায়। আরেক অভিনেত্রী শাবনূর ২০১১ সাল থেকে ঘোষণা দিয়ে আসছিলেন তিনি ‘থ্রি ইডয়টস’ নামে একটি ছবি নির্মাণ করতে যাচ্ছেন। এর জন্য চলচ্চিত্র পরিচালক সমিতির সদস্যও হন তিনি। কিন্তু দীর্ঘদিন ধরে খবরটি গুঞ্জন হয়ে থাকায় একসময় পরিচালক সমিতি তার সদস্যপদ বাতিল করে দেয়। প্রখ্যাত চিত্র পরিচালক সাইদুর রহমান সাইদ বলেন, ‘এক দেশের শিল্পী অন্য দেশের ছবিতে অভিনয় করে থাকেন। আর এক্ষেত্রে দর্শকের বাড়তি আগ্রহও থাকে। অনেক নির্মাতা এ দর্শক আগ্রহকে পুঁজি করে বিদেশি শিল্পীর মিথ্যা ঘোষণা দিয়ে অহেতুক দর্শকদের প্রতারিত করার চেষ্টা করেন। এতে প্রকারান্তরে নির্মাতা নিজেই ক্ষতিগ্রস্ত হন। মিথ্যা বলার কারণে দর্শক তার ছবি আর দেখে না। ’

আমাদের দেশের ছবিতে বিভিন্ন  সময় অনেক বিদেশি তারকাই কাজ করেছেন। আশির দশকে মধুমিতা মুভিজের ছবি ‘দূরদেশে’ কাজ করেছেন ভারতের শশী কাপুর, শর্মিলী ঠাকুর, পারভীন ববি, রাজ বাব্বর, পাকিস্তানের নাদিমসহ অনেকে। এরপর নেপালের অনেক শিল্পীও ঢাকার ছবিতে অভিনয় করেছেন। কলকাতার সন্ধ্যা রায়, মিঠুন চক্রবর্তীসহ অনেক শিল্পীই ঢাকার ছবিতে অভিনয় করেছেন। ২০০১ সালে নার্গিস আক্তার পরিচালিত ‘মেঘলা আকাশ’-এ অভিনয় করেন বলিউড অভিনেত্রী শাবানা আজমী এবং আয়ূব খান। ২০০২ সালে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘শত্রু ধ্বংস’ ছবিতে অভিনয় করেছিলেন ‘ম্যায়নে পেয়ার কিয়া’খ্যাত অভিনেত্রী ভাগ্যশ্রী। বলিউডের শরদ কাপুর কাজ করেছেন সোহানুর রহমান সোহান পরিচালিত ‘স্বামী ছিনতাই’ ছবিতে। মনোয়ার খোকন পরিচালিত ‘স্বামী কেন আসামি’ ছবিতে অভিনয় করেছেন চাঙ্কি পান্ডে। ২০১০ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপি এখন বিলেতে’ ছবিতে অভিনয় করেন বলিউড  অভিনেতা মিঠুন চক্রবর্তী। ২০১১ সালে রুবাইয়াত হোসেনের ‘মেহেরজান’ ছবিতে অভিনয় করেছিলেন বলিউড তারকা জয়া বচ্চন। ২০১৭ সালে  মোস্তফা সরোয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান।সূত্রঃ বিডি প্রতিদিন।   

ইনাম/সময়নিউজবিডি টোয়েন্টিফোর।      

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com