সংবাদ শিরোনাম
ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত

‘দক্ষতাভিত্তিক প্রোগ্রাম চালুর মাধ্যমে জনসম্পদ গড়তে হবে’- বাউবি উপাচার্য

‘দক্ষতাভিত্তিক প্রোগ্রাম চালুর মাধ্যমে জনসম্পদ গড়তে হবে’- বাউবি উপাচার্য

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রণীতব্য একাডেমিক মাস্টার প্লান ও অর্গানোগ্রাম সমন্বয় বিষয়ক এক কর্মশালায় বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মাস্টারপ্লান ও অর্গানোগ্রাম অত্যান্ত গুরুত্বপূর্ণ। সময়ের চাহিদা, যুগোপযোগিতা ও যৌক্তিকতা বিবেচনা করে শিক্ষাথর্ীর নিড বেইজড পরিকল্পনা করার প্রতি নির্দেশনা প্রদান করেন তিনি। শুধু উচ্চশিক্ষা নয় বরং সফ্ট স্কিলের উপরও ডিপ্লোমা এবং চাহিদা অনুযায়ী সার্টিফিকেট প্রোগাম বৃদ্ধি করা জরুরি বলেও তাঁর বক্তব্যে উল্লেখ করেন। গাজীপুরস্থ বাউবির মূল ক্যাম্পাাসে উপাচার্যের মিটিং হলে সভাপতির বক্তব্যে আজ তিনি এ সব বলেন। রুপকল্প ২০৪১ বাস্তবায়ন প্রসঙ্গে বলেন, বাংলাদেশকে তার লক্ষ্যে পৌঁছাতে হলে অবশ্যই বৃহৎ জনগোষ্ঠিকে দক্ষ ও শিক্ষিত হিসেবে গড়ে তুলতে হবে। দক্ষতাভিত্তিক প্রোগ্রাম চালুর এখনই উপযুক্ত সময়। আর বাউবি নতুন নতুন প্রোগাম, কারিকুলাম উন্নয়ন ও নিড বেইজ শিক্ষা কার্যক্রমের মধ্য দিয়ে সেই পথে এগিয়ে যাচ্ছে।
কর্মশালায় বিষয়বস্তু উপস্থাপন করেন বাউবির প্রো-উপাচার্য (শিক্ষা) ও একাডেমিক মাস্টার প্লান ও অর্গানোগ্রাম পরিমার্জন কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। এ সময় তিনি শিক্ষানীতি, অবকাঠামো উপযোগিতা, ডেল্টা প্লান, এসডিজি এবং বাউবি’র নীতিগত পরিকল্পনাসহ নানা দিক তুলে ধরেন। আরো বক্তব্য রাখেন, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু, ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।
গত ৩০ বছরে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন বাউবির রেজিস্ট্রার ড. মহাঃ শফিকুল আলম, স্কুল অব এডুকেশনের ডিন অধ্যাপক সুফিয়া বেগম, সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম, ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, কৃষি ও পল্লী উন্নয়ন স্কুলের ডিন অধ্যাপক ড. মো. শাহ আলম সরকার (ভারপ্রাপ্ত), স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলিজির ডিন অধ্যাপক ডা. সরকার মো. নোমান।
শিক্ষাথর্ীদের প্রযুক্তিগত, ব্যবসায়িক ও কারিগরি দক্ষতা বাড়াতে বাউবির ছয়টি স্কুলের ডিন ও শিক্ষকবৃন্দ পর্যায়ক্রমে তুলে ধরেন আগামী পঁচিশ বছরের পরিকল্পনাকে। এজন্য নতুন নতুন বিষয় ও জনবলের চাহিদাসহ এর বাস্তব উপযোগিতার বিষয়ে আলোকপাত করেন তাঁরা। বাউবির সক্ষমতা, বিষয়ভিত্তিক গুরুত্ব এবং যৌক্তিক নানা বিষয়ে আলোচনায় অংশ নেন শিক্ষক ও বিভাগীয় পরিচালকগণ।
বাউবির অগার্নোগ্রাম পরিমার্জনের প্রক্রিয়া, জটিলতা এবং অভিজ্ঞতাসহ বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম। কর্মশালা স ালনায় ছিলেন বাউবির একাডেমিক মাস্টার প্ল্যান কমিটির সদস্য-সচিব ও লাইব্রেরিয়ান (ভারপ্রাপ্ত) জনাব সঙ্গীতা মোরশেদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন কাউন্সিল শাখার যুগ্ম পরিচালক ও অর্গানোগ্রাম কমিটির সদস্য সচিব জনাব নাজনীন আখতার। প্রেস বিজ্ঞপ্তি।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com