সংবাদ শিরোনাম
ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত

ছবিআকাঁর মাধ্যমে মনের কথা ও নিজ দেশকে অন্য ভাষার মানুষের কাছে তুলে ধরা যায়; উপ-পরিচালক রুহুল আমিন

ছবিআকাঁর মাধ্যমে মনের কথা ও নিজ দেশকে অন্য ভাষার মানুষের কাছে তুলে ধরা যায়; উপ-পরিচালক রুহুল আমিন

স্টাফ রিপোর্টার//সময়নিউজবিডি
ব্রাহ্মণবাড়িয়ার শিশু সংগঠন ‘শিশু নাট্যম’র আয়োজনে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাছিহাতা গ্রামে শুরু হয়েছে তিন দিনব্যাপী আর্টক্যাম্প।
আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) তিতাস নদীর তীরবর্তী মলাই মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকায় শুরু হওয়া এ আর্টক্যাম্পে শিশু কিশোরেরা প্রকৃতির কাছে গিয়ে প্রকৃতির ছবি আঁকছে।
৯ম আর্টক্যাম্পের প্রথম দিন সরেজমিনে গিয়ে দেখা যায়, চারদিকে পাখির কিচিরমিচির শব্দ আর প্রকৃতির স্নিগ্ধ বাতাসে গাছের নিচে বসে ছবি আঁকছে শিশু কিশোররা। তবে শুধু এক স্থানে নয়, পুরো গ্রামেই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ৩ শতাধিক আঁকিয়েরা। ছবি আঁকতে গিয়ে তাদের মনে যেন জেগে উঠেছে এক নৈসর্গিক অনুভূতি।
ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থী অহনা দাস বলেন, শিশু নাট্যম প্রতিবছরই গ্রামীণ পরিবেশে আসার সুযোগ করে দেয়। এটি আমাদের খুব ভালো লাগে। মাঁচার ঘর, গরু গোয়াল, বনের কুঞ্জ, নদী, ঘাসসহ গ্রামের সকল সুন্দর্য অনুভব করতে পেরে খুব ভালো লাগে। স্কুলের বাহিরে প্রাইভেট পড়া, নাচ, গানসহ চার দেয়ালের বন্দি জীবন যেন তাদের হাঁপিয়ে তুলেছে। গ্রামীণ পরিবেশে এসে প্রকৃতির কাছে এসে রং-তুলির মাধ্যমে তারই ছবি আঁকা যেন এক ভিন্নরকম অনুভূতি।
এছাড়া শিক্ষার্থী নওশীন, চমক সাহা বলেন, আমার গ্রাম খুবই ভালো লাগে। মাটিতে বসে চোখের সামনে যা দেখছি তা আমাদের নিজেদের মতো করে ছবি আঁকছি। পড়ালেখার চাপের কারণে শহরের বাহিরে কোথাও যাওয়াই হয় না। এজন্য শিশু নাট্যমকে অনেক অনেক ধন্যবাদ।
৯ম আর্ট ক্যাম্প ও ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের প্রশিক্ষক দীপ্ত মোদক জানান, দীর্ঘদিন চারদেয়ালের বদ্ধ পরিবেশে থাকতে থাকতে শিশুরা অনেকটাই হাঁপিয়ে উঠেছে। গ্রামীণ পরিবেশে গ্রামের ছবি আঁকাটা খুবই জরুরী। এই আর্টক্যাম্প ছবি আকার ক্ষেত্রে অনেকটাই গুরুত্ব বহন করবে। শিশুদের মানসিকতা ও ছবি আঁকার যে সৃজনশীলতা সেগুলো বৃদ্ধি করার জন্যই তাদের প্রকৃতির কাছে নিয়ে আসা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের উপদেষ্টা প্রশিক্ষক চিত্রশিল্পী আসাদুর রহমান আলমগীর বলেন, প্রকৃতিকে ভালো করে জেনে প্রকৃতিকে ভালোবেসে তারা চোখের সামনে যা দেখছে তা দিয়েই ছবি আঁকছে। এ ছবিতে তারা বাস্তবতার সঙ্গে মিল পাবে।
ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক নিয়াজ মুহাম্মদ খান বিটু জানান, এক সময় দেখা যায় চার দেয়ালের ভিতরে ছবি আঁকতে আঁকতে তারা হাঁপিয়ে উঠছে। এই হাঁপিয়ে ওঠা থেকে রক্ষা করার জন্য তাদের আমরা প্রকৃতির সান্নিধ্যে নিয়ে এসেছি। তাদের মানসিকতা পরিবর্তন করার জন্য তাদের গ্রামে নিয়ে আসা হয়েছে। তিন দিনব্যাপী আর্ট ক্যাম্পে তিন শতাধিক শিশু কিশোর অংশগ্রহণ করেছেন। আগামী ২ মার্চ পর্যন্ত চলবে এই আর্ট ক্যাম্প।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ রুহুল আমিন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা চিত্রশিল্পী আসাদুর রহমান আলমগীর। কাঞ্চনপুর মলাই মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চত্বরে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজয়নগর আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলাম ভূঞা, সাংবাদিক ইউনিয়নের সভাপতি দীপক চৌধুরী বাপ্পি, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আ ফ ম কাউসার এমরান, মাছিহাতা ইউনিয়নের চেয়ারম্যান আল আমিন পাভেল, প্রেসক্লাবের কার্যকরী সদস্য ফরহাদুল ইসলাম পারভেজ।
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নিয়াজ মোঃ খান বিটুর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক দিপ্ত মোদক। ৯ম আর্ট ২০২৪ ক্যাম্প উৎসর্গ করা হয়েছে শিশু নাট্যমের কার্যকরি কমিটির সদস্য প্রয়াত ওসমান ফারুক রানাকে। তিনি চারুকলা বিভাগের সাবেক ছাত্র। তিনদিনব্যাপী ৯ম আর্ট ক্যাম্প ২ মার্চ পযন্ত চলবে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com