সংবাদ শিরোনাম
সরাইলে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপন বিজয়নগরে অবৈধ কারেন্ট জাল জব্দ।। ৫০ হাজার টাকা জরিমানা বিজয়নগরে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণমূলক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিজয়নগরে আম্বিয়া মিজান বালিকা বিদ্যালয়ে শোক দিবস পালন বিজয়নগরে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস উদযাপন বঙ্গবন্ধুর মন্ত্রী পরিষদের ৯৮% মন্ত্রীরা খন্দকার মোশতাক এর মন্ত্রী পরিষদে যোগ দিয়েছিলেন; উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বিজয়নগরে আব্দুল্লাহ নামে এক মাদ্রাসা ছাত্র নিখোঁজ ইতিহাস তার নিজের প্রয়োজনেই বঙ্গবন্ধুকে সৃষ্টি করেছে এবং নিজের প্রয়োজনেই তাঁকে অমর করে রাখবে; কথাসাহিত্যিক রফিকুর রশীদ সাংবাদিক আব্দুল বাছিতের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কমলগঞ্জে বিক্ষোভ সমাবেশ কমলগঞ্জে সন্ত্রাসীদের হামলায় সাংবাদিক আব্দুল বাছিত গুরুতর আহত
নাসিরনগরে তিন ফসলি জমির উপর গড়ে উঠছে অবৈধ ইটভাটা

নাসিরনগরে তিন ফসলি জমির উপর গড়ে উঠছে অবৈধ ইটভাটা

মোঃ আব্দুল হান্নান, নাসিরনগর প্রতিনিধি 

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে তিন ফসলি জমির উপর গড়ে উঠছে অনুমােদনবিহীন অবৈধ বেশ কয়েকটি ইটভাটা। ফসলি জমির উর্বরা মাটি বা টপসয়েল চলে যাচ্ছে ইটভাটায়।
সম্প্রতি উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে এমনই চিত্র। উপজেলা নির্বাহী অফিস সূত্র জানা গেছে, অত্র উপজেলার প্রায় ২৭টি ইটভাটা রয়েছে। এর মাঝে ভলাকুট ইউনিয়নে সিহাব বিক্রস, চাতলপাড় ইউনিয়নে হােসেন বিক্রস, গােয়ালনগর ইউনিয়নে সােনালী, ছালমা ও সুজন বিক্রস, পূর্বভাগ ইউনিয়নের জেঠাগ্রামে মিজান বিক্রস, চাপরতলা ইউনিয়নে সাথী বিক্রস, হরিপুর ইউনিয়নের সিহাব বিক্রস সহ আরো কয়েকটি ইটভাটা রয়েছে যাদের নেই কােন প্রয়াজনীয় কাগজপত্র। ইটভাটা প্রস্তুত ও স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০০৩ অনুযায়ী ফসলি জমিতে ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা রয়েছে। তবে তাদের বেলা এই নিষেেধাজ্ঞা মানা হয়নি। কৃষি জমিতে ইটভাটা স্থাপন করায় চাষাবাধে ক্ষতির আশংকা  করছেন স্থানীয় কৃষকরা। 
কােন কােন ইটভাটায়  ব্যবহার করছে শিশু শ্রমিক।  ইটভাটার নির্গত কালাে ধােয়া নষ্ট করছে পরিবেশ ও সৃষ্ট দূষণ ফসল উৎপাদন বিরূপ প্রতিক্রিয়া পড়তে পারে বলে আশংকা করছেন অনেকে। 
এ ব্যাপারে নাসিরনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অভিজিৎ রায় বলেন, ইটভাটার কালাে ধােয়ার কারণে শ্বাস- প্রশাসের সমস্যা, নিউমােনিয়া, হাপানি ও সর্দি-কাশি সহ নানা জটিল রােগের সৃষ্টি হতে পারে। 
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা আশরাফী বলেন, জেলা প্রশাসকের কার্যালয় থেকে তাদের কাগজপত্র ঠিক করে আনার জন্য বলা হয়েছে।  

ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।   

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com