সংবাদ শিরোনাম
সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত বর্ণাঢ্য আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় বাংলা নববর্ষ উদযাপন সরাইলে খাস জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত-১ ও আহত-২২ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর সাথে জেলা পুলিশের ঈদ শুভেচ্ছা বিনিময় পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে জেলা পুলিশের প্রীতিভোজ অনুষ্ঠিত যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় পবিত্র ঈদ উল ফিতর পালিত সরাইল উপজেলা প্রেসক্লাবের ঈদ সামগ্রী বিতরণ ঢাকাস্থ ব্রাহ্মণবাড়িয়া সমিতির উদ্যোগে এতিম ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ; প্রশাসনের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু ; প্রশাসনের বাড়তি নিরাপত্তা ব্যবস্থা

নজরুল ইসলাম দয়া//স্টাফ রিপার্টার, সময়নিউজবিডি  

টঙ্গীর তুরাগ তীরে গতকাল শুক্রবার (১০ জানুয়ারি) থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আনুষ্ঠানিকভাবে ইজতমা শুরুর দুই-তিনদিন আগ থেকেই ময়দান প্রবেশ শুরু করেন মুসল্লিরা। শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মধ্যে দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। বরাবরের মতাে এবারও থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ইজতেমা ময়দান পাঁচস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছেন পুলিশ প্রশাসন।প্রচন্ড শীতে উপেক্ষা করে এরইমধ্যে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়াে হচ্ছেন। মুসল্লিদের চাপে আবদুল্লাহপুর থেকে গাজীপুরের চাদনা চৌরাস্তা এবং আশুলিয়ার নবীনগর পর্যন্ত দেখা দিয়েছে ব্যাপক যানজট। পুরাে ইজতেমার ময়দানজুড়ে সিসিটিভি, আর্চওয়াচ, মেন্টাল ডিটেক্টর বসানো হয়েছে। সার্বিক নিরাপত্তায় এবার ইজতেমায় প্রায় সাড়ে ৮ হাজার পুলিশ সদস্য কাজ করছেন। ২০ লাখ মুসল্লির সমাগমকে সামনে রেখে প্রতিদিন সাড়ে ৩ কােটি গ্যালেন পানির ব্যবস্থাও করা হয়েছে।  বাড়তি টয়লেট নির্মাণ ও স্থায়ী টয়লেটগুলাে ব্যবহার উপযােগী করা হয়েছে।গতকাল ১০, ১১, ১২ জানুয়ারি থেকে রাজধানীর কাকরাইল জামে মসজিদের ইমাম মাওলানা জােবায়ের আহমেদের অনুসারী মুসল্লিরা এ বিশ্ব ইজতেমায় অংশ নেবেন। ১২ জানুয়ারি রবিবার দুপুরে আখেরি মােনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমা। ১৩ জানুয়ারি সকালের মধ্যে ময়দান ত্যাগ করবেন মুসল্লিরা। এদিকে আগামী ১৭ জানুয়ারি শুক্রবার ফজর নামাজের পর আমবয়ানের মাধ্যমে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নেবেন মাওলানা সাদ পন্থী মুসল্লিরা। ১৯ জানুয়ারি দুপুরে আখেরি মােনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা। 
গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম।

স্থান সংকুলান সমস্যার সমাধানে গত ২০১১ সাল থেকে টঙ্গীতে বিশ্ব ইজতেমা তিনদিন করে দুই পর্বে অনুষ্ঠিত হয়। তবে ২০১৮ সালে মাওলানা সাদকে ঘিরে বিবাদে লিপ্ত হয়ে পড়ে তাবলীগ জামাত। এনিয়ে বিভিন্ন সময় সংঘর্ষের ঘটনাও ঘটে। এরপর থেকে দুই পক্ষ আলাদা করে ইজতমায় অংশগ্রহণ করছে।
ইজতেমা আয়ােজকরা জানান, এবার দেশের ৬৪ জেলার মুসল্লিদের সুবিধার জন্য ইজতেমা ময়দান ৯২টি খিত্তায় ভাগ করা হয়েছে। মুসল্লি বেশি হয়ে গেলে তাদের জন্য আরও পাঁচটি খিত্তা রিজার্ভ রাখা হয়েছে। আয়ােজক কমিটির ধারণা, গতবারের চেয়ে এবার কয়েকগুন বেশি মুসল্লি ময়দানে অবস্থান নিবেন। 
এদিকে, বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের সামানা নিয়ে ময়দানে অবস্থান করতে দেখা গেছে। 

ইনামসময়নিউজবিডি টুয়েন্টিফোর।  

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com