সংবাদ শিরোনাম
সাইলোর মতো খাদ্যভান্ডার ছিলো বলে আমরা করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো সমস্যা গুলো অতিক্রম করতে পেরেছি; খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে শেরপুরে বাড়ছে নদ-নদীর পানি তিস্তাপাড়ের ২ হাজার পরিবার পানিবন্দি ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক স্থানে বজ্রপাতে দু’জন নিহত আশুগঞ্জে মাদক সেবন নিয়ে বাক-বিতন্ডার জেরে যুবককে ছুরিকাঘাতে হত্যা পুলিশের উপর হিজড়াদের হামলা গ্রেফতার ৪ মাহিন্দ্র ট্রাক্টারের স্প্রিংয়ে গলা আটকে কৃষকের মৃত্যু বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন বাংলাদেশ মুজিব মুর‍্যালে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ইবি বঙ্গবন্ধু পরিষদের কার্যক্রম শুরু সরাইলে ভূমি ও গৃহের দাবীতে ভূমিহীনদের মানববন্ধন

সরাইলে বিজ্ঞান মেলা উদযাপন

সরাইলে বিজ্ঞান মেলা উদযাপন

সরাইল উপজেলা প্রতি‌নিধি
“বিজ্ঞান, প্রযুক্তি ও নৈতিকতা সূত্রে গাঁথা” এই শ্লোগানে সারাদেশের ন্যায় ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে শুরু হয়েছে দুই দিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা।
বুধবার (২২ ডিসেম্বর) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে মেলা উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা প্রশাসন।
সরাইল সরকারী কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দুইদিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও আরিফুল হক মৃদুল। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরাইল উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ শফিকুর রহমান, সরাইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহবুব খান বাবুল। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সহিদ খালিদ জামিল খান।
বিজ্ঞান মেলা উপলক্ষে ক্ষুদে শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফুল হক মৃদুল বলেন, প্রতি বছরই শিক্ষার্থীদের উৎসাহিত করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এতে মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা দিনদিন বাড়ছে। যারা মেলা দেখছে তারাও বিজ্ঞানের প্রতি উৎসাহিত হচ্ছে। তিনি দেশ ও মানুষের কল্যাণের জন্য বিজ্ঞানের প্রতি সবাইকে আগ্রহী করে গড়ে তুলার আহ্বান জানান। বিজ্ঞানের প্রতি তরুণ প্রজন্মের স্বতস্ফূর্ত অংশগ্রহণই দেশকে উন্নতির দিকে নিয়ে যাবে। এ জন্য বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই। এভাবেই একদিন সত্যিকারের বিজ্ঞানী তৈরী হবে বলে আশা ব্যক্ত করেন ইউএনও। শেষে ক্ষুদে বিজ্ঞানীদের প্রজেক্ট প্রদর্শন করা হয়। বিজ্ঞান মেলায় স্কুল, কলেজসহ বিভিন্ন সামাজিক সংগঠন গুলো অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো- সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, সরাইল অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়, অরুয়াইল উচ্চ বিদ্যালয়, কালিকচ্চ পাঠশালা  উচ্চ বিদ্যালয়, চুন্টা এ,সি,উচ্চ বিদ্যালয়, কুট্টা পাড়া উচ্চ বিদ্যালয় ১২টি ও ২টি কলেজসহ ১৪টি শিক্ষা প্রতিষ্ঠান।
মেলার স্টলগুলোতে শোভা পাচ্ছে প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কারের নানা প্রজেক্ট। বুধবার থেকে শুরু হয়েছে এই মেলা। শিক্ষকরা জানান, মেলায় শিক্ষার্থীদের ছোট ছোট আবিস্কার যে কাউকে অভিভূত করবে। অত্যাধুনিক প্রজেক্ট তৈয়ারী  করে বিজ্ঞানের বিভিন্ন শাখার আবিস্কার মেলায় স্থান পেয়েছে। মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ছোট ছোট স্টল দিয়ে সাজানো হয়েছে উপজেলা মিলনায়তন। স্টলগুলোতে নিজেদের আবিস্কার নিয়ে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিস্কারের সুফল তুলে ধরছে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখেন। প্রত্যেক প্রজেক্টের প্রেজেন্টেশন অতিথিদের মুগ্ধ করে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com