সংবাদ শিরোনাম
বিজয়নগরে ট্রাক চাপায় দুই সিএনজি আরেহী নিহত।। আহত-১০ শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ থাকবে আখাউড়া স্থলবন্দরে আমদানি রপ্তানি আদালতের গ্রেপ্তারি পরোয়ানা থাকলেও প্রকাশ্যে ঘুরাফেরা করছে শরীফপুর ইউপি চেয়ারম্যান সাইফ উদ্দিন চৌধুরী গুনীজন সংবর্ধনা (মরনোত্তর) পেলেন সাংবাদিক ও গবেষক রেজাউল করিম ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তার মৃত্যু আখাউড়ায় মদ্যপ অবস্থায় ট্রেনে কাটা পড়ে দুই তরুণ-তরুণীর মৃত্যু শারদীয় দূর্গোৎসব উপলক্ষ্যে ৪৯টি পূজামন্ডপে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার আর্থিক অনুদান বিতরণ যুবলীগ নেতা মহসিনের বহিষ্কারাদেশ প্রত্যাহার বিজয়নগরে বিশ্ব তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সরাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন পালিত

ভূমিকম্পের আগাম সতর্কসংকেত যন্ত্র উদ্ভাবন করলেন আনন্দ মোহন কলেজের তিন শিক্ষার্থী

ভূমিকম্পের আগাম সতর্কসংকেত যন্ত্র উদ্ভাবন করলেন আনন্দ মোহন কলেজের তিন শিক্ষার্থী

Advertisements

শামিম ইশতিয়াক,ময়মনসিংহ প্রতিনিধি

স্মার্টফোনে ইনস্টল থাকা একটি এপ্স যদি আপনাকে জানিয়ে দেয় কিছুক্ষনের মাঝেই হতে চলছে প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্প তবে তা যেমন আপনার ক্ষয়ক্ষতি এড়াতে সাহায্য করবে তেমনি আপনার নিরাপদ অবস্থানে থাকাটাকেও আরো জোড়দার করবে।
ভূমিকম্পের আগাম বার্তা, ভূমিকম্পের তিব্রতা এবং এপ্স ব্যাবহারকারী কে সতর্ক করার এমনি এক যন্ত্র উদ্ভাবন করেছেন ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের উচ্চ মাধ্যমিকের তিন শিক্ষার্থী।

“আবাস” নামে এই যন্ত্রটি দুই মিনিট আগে মোবাইলে এলার্ম দিবে ভূমিকম্পের, এবং ভূমিকম্প চলাকালীন দেখাবে এর তিব্রতা, যাতে নিরাপদ অবস্থা নিশ্চিত করে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হতে নিজেদের কে নিরাপদ রাখতে পারে ব্যাবহারকারীরা।

নাহিদ হাসান শুভ্র, রনৎ দাস প্রাঙ্গন ও সাজিদ হাসান নাঈম নামে তিন তরুণ শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র তৈরি হয়েছে নির্ধারিত সময় মোতাবেক আপডেট হওয়া রিয়েল টাইম সম্পৃক্ত সার্ভার ও কিছু সেন্সর দ্বারা, যা কাজ করবে মোবাইল এপ্স এর মাধ্যমে এবং ভূমিকম্পের আগে বার্তা পাঠাবে ব্যাবহারকারীকে।

বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় স্থাপন করা হবে এই সেন্সর, যা সতর্কতা জানাবে প্রাকৃতিক দুর্যোগের আগের মূহুর্তে, যাতে ভূমিকম্পের সময় ঝুকিপূর্ণ স্থান ত্যাগ ও নিজেদের নিরাপদ স্থানে নিয়ে যেতে সক্ষম হবে ব্যাবহারকারী সহ দুর্যোগ প্রবণ সকল মানুষ।

উচ্চমাধ্যমিকে অধ্যয়নরত এমন তিন শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র বাংলাদেশের দুর্যোগ সতর্কতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেক গবেষকেরা. 
প্রশাসনের যথেষ্ট সহযোগিতায় এই উদ্ভাবন বাংলাদেশের দুর্যোগ ও দুর্যোগে ক্ষয়ক্ষতি মোকাবেলায় এক অন্যতম মাধ্যম হয়ে উঠবে বলেও দাবি করেছেন অনেকেই।

ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com