সংবাদ শিরোনাম
সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত বর্ণাঢ্য আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় বাংলা নববর্ষ উদযাপন সরাইলে খাস জমি দখলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত-১ ও আহত-২২ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর সাথে জেলা পুলিশের ঈদ শুভেচ্ছা বিনিময় পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে জেলা পুলিশের প্রীতিভোজ অনুষ্ঠিত যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় পবিত্র ঈদ উল ফিতর পালিত সরাইল উপজেলা প্রেসক্লাবের ঈদ সামগ্রী বিতরণ

ভূমিকম্পের আগাম সতর্কসংকেত যন্ত্র উদ্ভাবন করলেন আনন্দ মোহন কলেজের তিন শিক্ষার্থী

ভূমিকম্পের আগাম সতর্কসংকেত যন্ত্র উদ্ভাবন করলেন আনন্দ মোহন কলেজের তিন শিক্ষার্থী

শামিম ইশতিয়াক,ময়মনসিংহ প্রতিনিধি

স্মার্টফোনে ইনস্টল থাকা একটি এপ্স যদি আপনাকে জানিয়ে দেয় কিছুক্ষনের মাঝেই হতে চলছে প্রাকৃতিক দুর্যোগ ভূমিকম্প তবে তা যেমন আপনার ক্ষয়ক্ষতি এড়াতে সাহায্য করবে তেমনি আপনার নিরাপদ অবস্থানে থাকাটাকেও আরো জোড়দার করবে।
ভূমিকম্পের আগাম বার্তা, ভূমিকম্পের তিব্রতা এবং এপ্স ব্যাবহারকারী কে সতর্ক করার এমনি এক যন্ত্র উদ্ভাবন করেছেন ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের উচ্চ মাধ্যমিকের তিন শিক্ষার্থী।

“আবাস” নামে এই যন্ত্রটি দুই মিনিট আগে মোবাইলে এলার্ম দিবে ভূমিকম্পের, এবং ভূমিকম্প চলাকালীন দেখাবে এর তিব্রতা, যাতে নিরাপদ অবস্থা নিশ্চিত করে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হতে নিজেদের কে নিরাপদ রাখতে পারে ব্যাবহারকারীরা।

নাহিদ হাসান শুভ্র, রনৎ দাস প্রাঙ্গন ও সাজিদ হাসান নাঈম নামে তিন তরুণ শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র তৈরি হয়েছে নির্ধারিত সময় মোতাবেক আপডেট হওয়া রিয়েল টাইম সম্পৃক্ত সার্ভার ও কিছু সেন্সর দ্বারা, যা কাজ করবে মোবাইল এপ্স এর মাধ্যমে এবং ভূমিকম্পের আগে বার্তা পাঠাবে ব্যাবহারকারীকে।

বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় স্থাপন করা হবে এই সেন্সর, যা সতর্কতা জানাবে প্রাকৃতিক দুর্যোগের আগের মূহুর্তে, যাতে ভূমিকম্পের সময় ঝুকিপূর্ণ স্থান ত্যাগ ও নিজেদের নিরাপদ স্থানে নিয়ে যেতে সক্ষম হবে ব্যাবহারকারী সহ দুর্যোগ প্রবণ সকল মানুষ।

উচ্চমাধ্যমিকে অধ্যয়নরত এমন তিন শিক্ষার্থীর উদ্ভাবন করা এই যন্ত্র বাংলাদেশের দুর্যোগ সতর্কতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে মনে করছেন অনেক গবেষকেরা. 
প্রশাসনের যথেষ্ট সহযোগিতায় এই উদ্ভাবন বাংলাদেশের দুর্যোগ ও দুর্যোগে ক্ষয়ক্ষতি মোকাবেলায় এক অন্যতম মাধ্যম হয়ে উঠবে বলেও দাবি করেছেন অনেকেই।

ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com