সংবাদ শিরোনাম
কমলগঞ্জে ৮০০ শীতার্তদের শীতবস্ত্র দিলো হীড বাংলাদেশ ব্রাহ্মণবাড়িয়ায় নিজের খুশি মতো অফিসের কাঠ গাছ কাটলেন পানি বিজ্ঞান প্রকৌশলী বাঞ্ছারামপুরে ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা হাওয়া ভবনের তারেক দেশ থেকে চুরি করে হাওয়া হয়ে গেছে; আহমেদ হোসেন ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন; খোঁজ মিলছেনা সাত্তারের প্রধান প্রতিদ্বন্দ্বী আসিফের স্বদেশ-সাময়িকীর পাঠ উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত কমলগঞ্জে চলন্ত ট্রেনের নিচে ঝাপ দিয়ে তরুণীর আত্মহত্যা ভৈরবে বিপুল পরিমাণ ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার সাহিত্য মেলায় তিতাস-ই জীবন নাটক মঞ্চস্থ মাদকে আসক্ত হয়েই খালেদা জিয়ার পুত্র কোকো মারা গেছেন; আইনমন্ত্রী

কবি-সাহিত্যিকরা হলেন বাঙালি জাতির প্রাণ ; সিও আঃ কুদ্দুস

কবি-সাহিত্যিকরা হলেন বাঙালি জাতির প্রাণ ; সিও আঃ কুদ্দুস

Advertisements

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা, বিশিষ্ট কবি ও গীতিকার মোঃ আঃ কুদ্দুস বলেছেন, বিবিসির জরিপে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হিসেবে সেরা ২০ জন বাঙালির যে তালিকা তৈরি করা হয়েছিল, তার মধ্যে ছয় জন হচ্ছে কবি বা সাহিত্যিক অর্থাৎ এক-তৃতীয়াংশ। এটি এই কথায় প্রমাণ করে যে, কবিরা পুরো জাতির তিন ভাগের এক ভাগ। সুতরাং এখানে আমাদের অর্জন নিত্যান্তই কম নয়। কবি-সাহিত্যিকরা সংখ্যায় কম হলেও তারা হলেন বাংলার প্রাণ শক্তি। কারণ তাদের মাধ্যমেই বাঙালির ইতিহাস ঐহিত্য, কৃষ্টি, সাহিত্য ও সংস্কৃতি ধারণ ও বিকাশ লাভ করেছে।
গত ২৪ জুলাই রবিবার রাতে পথিক সাহিত্য আসর কর্তৃক আয়োজিত এক সাহিত্য আড্ডায় তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, হঠাৎ করে কেউ কবি বা সাহিত্যিক হতে পারে না। তার জন্য দীর্ঘদিনের চেষ্টা থাকতে হয়, সাধনা থাকতে হয়। এবং টিম ওয়ার্ক কাজ করতে হয়। তাই একজন ভালো কবি বা লেখক হতে হলে সাহিত্য আড্ডার বিকল্প নেই। বাংলাদেশের অনেক পথিতযশা কবি-সাহিত্যিক এই সাহিত্য আড্ডার মাধ্যমেই তৈরি হয়েছে। এ ক্ষেত্রে পারিপার্শিক অবস্থা ও ব্যক্তিবর্গ তাদের সহযোগিতা করেন বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন সাহিত্য আড্ডা মানে শুধুমাত্র কোন ব্যক্তি বা তার সাহিত্যকর্মের গুণগান নয়। বিষয়ভিত্তিক আলোচনা ও সমালোচনা দুটোই সাহিত্য আড্ডার ভিতর থাকতে হবে। আমরা সবাই সব কিছু জানি না। একে অপরের ভুল-ত্রুটি ধরিয়ে দিলেই ভালো সাহিত্য রচনা করা সম্ভব। বক্তব্যে তিনি আরো বলেন, জীবনে সফল হতে হলে তিনটি জিনিসের উপস্থিতি একান্ত প্রয়োজন। মেন্টর, টার্গেট ও প্যাশন। অর্থাৎ বিজ্ঞ পরামর্শদাতা, অভিষ্ঠ লক্ষ্য এবং নিজের ভালোলাগা ও পারদর্শিতার বিষয় নির্বাচন করে এগিয়ে গেলেই কেবল প্রকৃত সফলতা অর্জন সম্ভব।
আইপি চ্যানেল পথিক টিভির চেয়ারম্যান প্রভাষক রাবেয়া জাহান তিন্নি এর সভাপতিত্বে উক্ত সাহিত্য আড্ডায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া রেড ক্রিসেন্ট ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. এ.এফ মেজবাউদ্দিন ইকো, চেতনায় স্বদেশ গণগ্রন্থাগার এর সভাপতি, কবি ও কথা সাহিত্যিক আমির হোসেন, সাহিত্য একাডেমির সহ-সভাপতি, কবি ও কথাসাহিত্যিক অ্যাড. মানিক রতন শর্মা, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ জসিম উদ্দিন বেপারী, নদী নিরাপত্তার সামাজিক সংগঠন নোঙরের জেলা কমিটির সভাপতি শামীম আহমেদ, পৌরসভার বাজার পরিদর্শক কবি অ্যাড. মোঃ হুমায়ুন কবির।
প্রর্বতক আবৃত্তি সংসদের সাধারণ সম্পাদক নির্জয় হাসান সোহেল এর উপস্থাপনায় সভায় স্বাগত বক্তব্য পথিক টিভির ব্যবস্থাপনার পরিচালক কবি লিটন হোসেন জিহাদ। কবিতা পাঠ করেন প্লাটফর্ম সম্পাদক প্রকাশক-সম্পাদক কবি হেলাল উদ্দিন হৃদয়, কবির কলম প্রতিষ্ঠাতা-সভাপতি মনিরুল ইসলাম শ্রাবণ, জেলা নাগরিক ফোরামের সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন শিপন, সাংবাদিক মোঃ হারুণ আর রশিদ, জাকির হোসেন জিকু, কবি গোলাম মোহাম্মদ মোস্তফা, মুক্তধারা সাহিত্য অঙ্গন এর প্রতিষ্ঠাতা-সভাপতি মাজহারুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক কবি কহিনূর আক্তার, পথিক সাহিত্য পরিষদ এর মডারেটর ইতি আক্তার, সাখাওয়াত হোসেন, মনির হোসেন প্রমুখ। প্রেসবিজ্ঞপ্তি

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com
Translate »