সংবাদ শিরোনাম
কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন

লাউয়াছড়া বনাঞ্চল এলাকায় ট্রেন থেকে গলাকাটা হরিণ উদ্ধারের ঘটনায় বনবিভাগের জিডি

লাউয়াছড়া বনাঞ্চল এলাকায় ট্রেন থেকে গলাকাটা হরিণ উদ্ধারের ঘটনায় বনবিভাগের জিডি

শাব্বির এলাহী, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকার ভেতর ঢাকাগামী কালনী ট্রেন থামিয়ে একটি গলাকাটা মায়া হরিণ উদ্ধারের ঘটনায় বনবিভাগের পক্ষ থেকে জিডি করা হয়েছে। গত বৃহস্পতিবার (২৩ ফেব্রæয়ারি) বিকেলে লাউয়াছড়ার ফরেষ্টার আনিসুজ্জামান শ্রীমঙ্গল রেলওয়ে থানায় এ ঘটনায় একটি সাধারণ ডায়েরী (জিডি) করেন। এর আগে গত বুধবার সকালে সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্ত:নগর কালনী এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন রুমের কাছ থেকে বস্তাবন্দি অবস্থায় গলাকাটা মায়া হরিণটি উদ্ধার করা হয়।
বনবিভাগের জিডিতে উল্লেখ করা হয়, সিলেট থেকে ঢাকাগামী এ ট্রেনটি কমলগঞ্জের লাউয়াছড়া বনাঞ্চল অতিক্রম করার সময় ট্রেনের ইঞ্জিনের সাথে ধাক্কা লেগে একটি মায়া হরিণ ছটফট করতে থাকে। এ সময় ট্রেনের গতি কম থাকায় কে বা কারা হরিণটিকে জবাই করে নিয়ে যাচ্ছিল। জিআরপি পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে হরিণটি বস্তায় ভর্তি অবস্থায় উদ্ধার করে। কালনী ট্রেনের যাত্রী আতিকুর রহমান শিবলু বলেন, লাউয়াছড়া বনাঞ্চল এলাকায় হঠাৎ করে কালনী ট্রেন থামিয়ে দেওয়া হয়। পরে দেখা যায় একটি হরিণকে জবাই করে কয়েকজন ট্রেনে নিয়ে আসছেন। এ সময় হরিণ দেখার জন্য ট্রেনের কিছু যাত্রী নেমে পড়েন।
শ্রীমঙ্গল রেলওয়ে থানার সহকারী উপ পরিদর্শক তালেব হোসেন জানান, ট্রেনটি শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে পোঁছালে ইঞ্জিন বগিতে বস্তা দেখে রেলপুলিশের সন্দেহ হয়। পরে বস্তাটি খুলে সেখান থেকে একটি গলাকাটা মায়া হরিণ উদ্ধার করা হয়। পরে স্থানীয় বনভিাগকে খবর দিলে বনভিাগের সহযোগিতায় হরিণটিকে শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ হাসপাতালে ময়নাতদন্ত করা হয়। তিনি আরো বলেন, গলাকাটা হরিণ উদ্ধার হওয়ার ঘটনায় জিডি করা হয়েছে। বনভিাগের সহযোগিতায় তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কর্ণ চন্দ্র মল্লিক বলেন, ময়নাতদন্তে করে ধারণা করছি প্রাণিটিকে ধারালো কোন অস্ত্র দিয়ে গলাকেটে হত্যা করা হয়েছে। আমরা রিপোর্ট সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়েছি।
মৌলভীবাজার বণ্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, লাউয়াছড়া বনে সবসময় হরিণ ঘুরে বেড়ায়। ধারণা করা হচ্ছে, কোনও শিকারী সেখান থেকেই প্রাণিটি ধরে জবাই করে হত্যা করেছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের ধরতে তদন্ত চলছে। মৃত হরিণটিকে শ্রীমঙ্গলস্থ বন্যপ্রাণীর রেঞ্জ কার্যালয়ে মাটিচাপা দেওয়া হয়। তবে হরিণ জবাই কারীদের পরিচয় এখনও পাওয়া যায়নি।
শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মো. সাখাওয়াত বলেন, ‘ট্রেন কেন থেমেছিল এ বিষয়ে আমি কিছু জানি না।
এ বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, এ ঘটনার তদন্ত চলছে। যারা হরিণকে জবাই করেছে তাদেরকে সনাক্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com