সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটে শিক্ষা সপ্তাহ’র উদ্বোধন ব্রাহ্মণবাড়িয়া শহরকে সম্প্রসারিত করে পরিকল্পিত নগরায়ন করা হবে: গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোকতাদির চৌধুরী এমপি কমলগঞ্জে শমশেরনগরে রেলপথ ঘেষে জমে উঠে অবৈধ পশুর হাট; দুর্ঘটনার আশঙ্কা নেটওয়ার্ক আধুনিকায়নের লক্ষ্যে বাংলালিংক ও হুয়াওয়ের চুক্তি ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত

বিজয়নগরে কমলা চাষে সফল সাইপ্রাস প্রবাসী আলমগীর

বিজয়নগরে কমলা চাষে সফল সাইপ্রাস প্রবাসী আলমগীর

স্টাফ রিপোর্টার//সময়নিউজবিডি
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে কমলা চাষে সফল সাইপ্রাস প্রবাসী আলমগীর ভুইয়া। তিনি উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের দুলালপুর গ্রামের আবদুল আলী ভুইয়ার ছেলে।
জানা যায়, গত ২০২০ ইং সনে দুই বিঘা জমিতে ১৮০ টি গাছ রোপনের মধ্যদিয়ে চায়না জাতের কমলা বাগানের চাষ করেন বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের আবদুল আলী ভুইয়ার ছেলে সৌদি প্রবাসী আলমগীর ভুইয়া। তবে তিনি কমলা চাষে উদ্বুদ্ধ হন সাইপ্রাস থেকে। ২০২০ সালে চুয়াডাঙ্গা থেকে ১৭০ টাকা করে ১৮০টি চারা কিনে এনে ২ বিঘা জমিতে রোপন করেন। রোপনের ২ বছর পর গত ২০২২ ইং সনে প্রথম ফলন হয় বাগানে।

প্রথম বছর সাড়ে ৪ লাখ টাকার কমলা বিক্রি করেন আলমগীর ভুইয়া। এবছর দ্বিতীয় বারের মতো কমলা বাজারজাত করছেন তিনি। এ বছর প্রতিটি কমলা গাছে ৬০-৭০ কেজি কমলার ফলন হয়েছে। প্রতি কেজি কমলা বাগান থেকেই ২শত টাকা ধরে বিক্রি করছেন। এ হিসেব অনুযায়ী এ বছর ১৮০ টি গাছে ১১ হাজার ৭শত কেজি কমলার ফলন হয়েছে। যা বিক্রি হবে প্রায় ২৩ লক্ষাধিক টাকা।
এদিকে ২ বিঘা জমিতে কমলা চাষে সফল হওয়ার পর তিনি এ বছর আরো ৩ বিঘা জমিতে আরেকটি বাগান করেছেন সফল এ উদ্যোগক্তা প্রবাসী আলমগীর ভুইয়া।

আলমগীর ভুইয়া সৌদি আরবে ১০ বছর ছিলেন। পরে সর্বশেষ সাইপ্রাসে ৩ বছর থাকাকালীন কমলা বাগানে কর্মরত ছিলেন। সেখান থেকেই মূলত কমলা চাষে উদ্বুদ্ধ হন তিনি।
আলমগীর ভুইয়া জানান,আল্লাহর রহমতে গত বছরের চেয়ে অনেকগুণ বেশি এবছর কমলার ফলন হয়েছে। চায়না জাতের এ কমলা খেতেও বেশ সুস্বাদু। যে কারনে পাইকাররা বাগান থেকে এসে নিয়ে যান। এ বছর আরো ৩ বিঘা জমিতে আরেকটি বাগান করেছি।
ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com