সংবাদ শিরোনাম
আপনাদের ঘামের দাম আমি রক্ত দিয়ে হলেও পরিশোধ করবো; সিঙ্গারবিলের জনসভায় জাবেদ পত্তন ইউনিয়নের সম্মান রক্ষায় জাবেদকে ভোট দেবে বলে মাশাউড়াবাসীর ঐক্যবদ্ধ অঙ্গীকার এবার রবীন্দ্রনাথের ‘হৈমন্তী’ হয়ে আসছেন ঐশিকা ঐশি দীর্ঘদিন বন্ধ থাকার পর ফের ব্রাহ্মণবাড়িয়া তিতাস গ্যাস ফিল্ডের ১৪ নম্বর কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু উপজেলা পরিষদ নির্বাচন: আখাউড়ায় মনির ও কসবায় ছাইদুর রহমান বিজয়ী বিজয়নগরে বজ্রপাতে এক যুবকের মৃত্যু সরাইলে অসহায় দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ আখাউড়ায় চেয়ারম্যান প্রার্থী মুরাদের সভা থেকে বিরিয়ানি জব্দ বিজয়নগরে বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায় হোন্ডা-সিএনজির মুখোমুখি সংঘর্ষ।। নিহত-১।। আহত-৫

গুণীব্যক্তিত্বদের নামে ত্রিশালের সড়কগুলোর নামকরণের দাবী

গুণীব্যক্তিত্বদের নামে ত্রিশালের সড়কগুলোর নামকরণের দাবী

শামিম ইশতিয়াক, ত্রিশাল প্রতিনিধি

একটি লোকালয় পরিচিতির অন্যতম একটি মাধ্যম হলো লোকালয়ের গুনিব্যাক্তিত্ব ও কৃতি সন্তানেরা। যারা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে নিজেদের কৃতিত্ব দিয়ে ফুটিয়ে তুলেন তার জন্মস্থানকে, নিজেদের যশ খ্যাতির দর্পণে উঠে আসে তার জন্মস্থানের পরিচয়।
ত্রিশাল উপজেলায় জন্ম নেয়া কিংবা বসবাস করা এমন অনেক ব্যক্তিত্ব নিজেদের জাহির করেছেন সারাদেশ ও বিশ্বমহলে, আর তাদের পরিচয়ে ত্রিশালবাসী যেমন নিজেদের গর্বিত মনে করে তেমনি তাদের স্মৃতিগুলো পাথেয় করে তাদের স্মরণে আজন্ম শ্রদ্ধাবোধ বাচিয়ে রাখে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এসকল গুনিজনদের সহজে স্মরণ করিয়ে দিতে ও তাদের প্রতি শ্রদ্ধাবোধ থেকে ত্রিশালের রাস্তাগুলোর নামকরণ গুনিজন ও কৃতি ব্যাক্তিত্বের নামে করাটা এখন অপরিহার্য হয়ে উঠেছে। ত্রিশাল বাজারের বিভিন্ন রাস্তা ও মোড়গুলোর নাম গুনিজনের নামে করা হলে যেমন এসব ব্যাক্তিত্বদের প্রতি শ্রদ্ধাজ্ঞ্যাপন করা হবে তেমনি ইতিহাস স্মরণের মাধ্যম হিসেবে ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই রাস্তাগুলো পাথেয় হয়ে থাকবে।
পাঠ্যপুস্তক কিংবা জন্মদিন মৃত্যুবার্ষিকী ছাড়া এসব ইতিহাস নায়কদের মনে করার মত হাতেগুনা কয়েকজনকে হয়ত পাওয়া যাবে, কিন্তু এসব ব্যাক্তিদের কৃতিত্ব ছড়িতে আছে রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি, সাহিত্য, সমাজসেবা, বিজ্ঞান অঙ্গন, ক্রিয়া অঙ্গন সহ সকল অঙ্গনজুড়ে, তাই এসব গুনিজনদের সহজ পরিচয়ে সড়কগুলোর নামকরণ করা হলে হয়ত জেগে থাকবে এসব ইতিহাস নায়কদের নাম খ্যাতি ও তাদের অসামান্য কৃতিত্ব, ভবিষ্যৎ প্রজন্মের মুখে মুখে প্রকাশ পাবে তাদের অবদান, তাদের জীবনী কিংবা কর্মপরিচয় অনুপ্রেরণা হয়ে উঠবে ভবিষ্যৎ প্রজন্মের কাছে। তাই ত্রিশালের রাস্তাগুলোর নাম গুনিজনদের নামে নামকরণ করাটা এখন সময়ের অন্যতম দাবী ।

ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com