সংবাদ শিরোনাম
ডেঙ্গু ঠেকাতে সোমবার থেকে মাঠে নামছে ডিএনসিসি অবৈধভাবে ভারতে গিয়ে আটকে পড়া ১৩ বাংলাদেশী দেশে ফিরেছেন শেষ হলো সাহিত্য একাডেমির ৭ দিনব্যাপী “বৈশাখী উৎসব।। সচিব খলিল আহমদকে বৈশাখী উৎসব সম্মাননা প্রদান সরাইলে উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির প্রার্থী তপু লস্কর নবীনগরে তুচ্ছ ঘটনায় সংঘর্ষে একজন নিহত ও আহত-৩।। আটক-৪ কমলগঞ্জে নিরাপদ সড়ক চাই’র আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের ৫ম দিনে নির্বাচিত গ্রন্থের প্রকাশনা সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত সাহিত্য একাডেমির বৈশাখী উৎসবের চতুর্থ দিনে মুজিবনগর দিবস পালন বিজয়নগর থানা পুলিশের অভিযানে বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ এক মাদক কারবারি আটক সাহিত্য একাডেমি আয়োজিত ৭ দিনব্যাপী বৈশাখী উৎসবের দ্বিতীয় দিন অতিবাহিত

শাকসবজি চাষ করে স্বাবলম্বী কৃষক লাট মিয়া

শাকসবজি চাষ করে স্বাবলম্বী কৃষক লাট মিয়া

আজাদ নাদভী, সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি মুন্সিগঞ্জের সিরাজদিখানে শাক-সবজি চাষে হাসিফুটেছে কৃষক লাট মিয়ার মুখে। শাক-সবজি চাষ করে চলে তার সংসার। বছর জুরেই ফুলকপি, বাধাকপি, লালশাক,পালংশাক,লটুস পাতা,পুদিনা পাতা, চায়মা গ্রাস, ঢেঁড়স, লাউ, মরিচ, বেগুনসহ বিভিন্ন শাক-সবজির পাশাপাশি ধান চাষও করে থাকেন তিনি।

জানা যায়, উপজেলার বালুচর ইউনিয়নের চাদরচর গ্রামে প্রায় ৫ হেক্টর জমিতে শাক-সবজি চাষ করে থাকেন কৃষক লাটমিয়া। কৃষি অফিসের সহযােগীতায় আগাম সবজি চাষ করে দিন দিন লাভের মুখ দেখছেন বলে জানান কৃষক লাট মিয়া। প্রতিদিন তিনি সবজি নিয়ে ঢাকায় শ্যামবাজার,কাওরন বাজার, যাত্রাবাড়ী সহ বিভিন্ন পাইকারী আড়তে বিক্রি করে থাকেন কৃষক লাট মিয়া। এতে তিনি আর্থিকভাবে অনেকটা স্বাবলম্বী। 
এ বিষয়ে কৃষক লাট মিয়া বলেন, আমি প্রায় ৫ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শাক- সবজি চাষ করি। আমার নিজের ১ হেক্টর জমি ও বাকি গুলাে ভাড়া নেয়া হয়েছে।  তবে এ বিষয় আমাকে সার, বীজ ও তথ্য দিয়ে উপজেলা কৃষি অফিস অনেক সহযােগীতা করছেন। এমনকি খরচ কম ও অধিক লাভের পদ্ধতি দিয়ে থাকেন কৃষি অফিস। প্রতিবছর আমার সকল খরচ বাদ দিয়ে দুই থেকে আড়াই লক্ষ টাকা লাভ হয়। তিনি আরাে বলেন, যাতায়াত ব্যবস্থা খারাপ থাকায় সঠিক সময়ে সবজি নিয়ে বাজারে যেতে সমস্যা হয়।

এ বিষয়ে সিরাজদিখান উপজেলা কৃষি কর্মকর্তা সুবােধ চন্দ্র রায় বলেন, কৃষক লাট মিয়া আমাদের সাথে নিয়মিত যােগাযােগ রক্ষা করে আমাদের পরামর্শে উন্নতমানের বীজ ব্যবহার করে, আধুনিক পদ্ধতি এবং জৈব পদ্ধতিতে চাষাবাদ করে থাকেন এবং সে ফসলের ন্যায্য দামও পাচ্ছেন।


ইনাম/সময়নিউজবিডি টুয়েন্টিফোর।    

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com