সংবাদ শিরোনাম
ব্রাহ্মণবাড়িয়া পাওয়ার হাউজ রোডে মদ খেয়ে মাতলামি করার প্রতিবাদে এক যুবককে কুপিয়ে আহত আলহাজ্ব এড. হুমায়ন কবীর সারাজীবন জনবান্ধব মানুষ এবং রাজনীতিবিদ হিসেবে গণমুখী রাজনীতি করে গেছেন ; মোকতাদির চৌধুরী এমপি চাচাতো বোনের সাথে প্রেমের জেরে নাসিরনগরে চাচার হাতে ভাতিজা খুন সরাইলে ‘বিটঘর গণহত্যা দিবস’ পালিত আশুগঞ্জে র‍্যাবের অভিযানে যুবলীগ নেতা শাহানুর ও মনির ঠাকুর সহ ২২ জন আটক দলিল লেখক সাহারুল সহ জালিয়াতি চক্রের ৬ জনের নামে মামলা।। আটক-০৩ বিশ্বনবী মোহাম্মদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করে ফ্রান্স মুসলমানদের কলিজায় আঘাত করেছে; ইসলামী ঐক্যজোট র‍্যাবের অভিযানে আশুগঞ্জে বিপুল পরিমান মদ ও বিয়ারসহ আটক -২২ (ভিডিও সহ) নাসিরনগরে ৫০ শয্যা হাসপাতালে চিকিৎসক, নার্স, জনবল ও শয্যা সংকটে ব্যহত হচ্ছে চিকিৎসা ব্যবস্থা বিশিষ্ট সমাজসেবক হাজী আবু তাহেরের ইন্তেকাল
আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ওরিয়ন্টেশন অনুষ্ঠিত

আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ওরিয়ন্টেশন অনুষ্ঠিত

ব্রাহ্মণবাড়িয়া- ২৬ সেপ্টেম্বর ২০২০
“তথ্য অধিকার সংকটে হাতিয়ার; তথ্যই শক্তি, দুর্নীতি থেকে মুক্তি” প্রতিপাদ্য ও শ্লোগানকে সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে ২৬ সেপ্টেম্বর ২০২০ তারিখ শনিবার বিকাল ৩:০০ টা আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০২০ উদ্যাপন উপলক্ষ্যে তথ্য অধিকার আইন প্রয়োগ বিষয়ক অনলাইন ওরিয়ন্টেশন অনুষ্ঠিত হয়। উক্ত ওরিয়ন্টেশনে সনাক ব্রাহ্মণবাড়িয়া এর ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য এবং ব্রাহ্মণবাড়িয়াস্থ বিভিন্ন কলেজে অধ্যয়নরত তরুণ শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করে। 
ওরিয়ন্টেশনে তথ্য অধিকার কেন, তথ্য অধিকার আইন ২০০৯ এর ধারাসমূহ, কোন ধরণের প্রতিষ্ঠানের ক্ষেত্রে আইনটি প্রযোজ্য নয়, তথ্য প্রদান পদ্ধতি এবং তথ্য অধিকার আইন বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ অংশগ্রহণকারীদের মধ্যে উপস্থাপন ও আলোচনা করা হয়। তাছাড়া তথ্য প্রাপ্তির আবেদন, আপিল আবেদন, অভিযোগ দায়ের ফরম পূরণের মাধ্যমে সরাসরি আবেদন ও অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পর্কে শেখানো হয় যাতে অংশগ্রহণকারীরা ব্যক্তি জীবনে তথ্য অধিকার আইন যথাযথভাবে প্রয়োগ করতে পারে।
তথ্য অধিকার আইন প্রয়োগ বিষয়ক ওরিয়ন্টেশনে বক্তব্যে সনাক সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বলেন  তথ্যের গোপনীয়তার সংস্কৃতি দুর্নীতি বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে। তাই তথ্য জানা থাকলে যে কোন ধরণের হয়রানী এবং দুর্নীতি প্রতিরোধ সম্ভব। তিনি আরও বলেন  তথ্য অধিকার আইন ২০০৯ তথ্য জানার অন্যতম মাধ্যম এবং যে কোন ব্যক্তি উক্ত আইন প্রয়োগের মাধ্যমে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান হতে তথ্য জানতে পারে। 
ওরিয়ন্টেশনে সনাক সহ সভাপতি আবদুন নূর বক্তব্যে বলেন সাধারণ জনগণ বিভিন্ন প্রতিষ্ঠানে অনিয়মের মুখোমুখি হয়, তথ্য অধিকার সম্পর্কে সচেতন থাকলে অনিয়ম ও হয়রানী অনেকাংশে হ্রাস পাবে। তিনি অংশগ্রহণকারী তরুণদের তথ্য অধিকার আইনটি ব্যক্তি জীবনে প্রয়োগ করার জন্য আহ্বান জানান।ওরিয়েন্টশন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর তথ্য ও পরামর্শ ডেস্ক বিষয়ক উপ কমিটির আহ্বায়ক প্রকৌশলী আশরাফ উদ্দিন আহম্মদ। ওরিয়ন্টেশনে অংশগ্রহণকারীবৃন্দ মুক্ত আলোচনায় আইন সম্পর্কিত প্রাপ্ত জ্ঞান অন্যদের মধ্যে ছড়িয়ে দেয়ার মাধ্যমে সচেতনতা তৈরী ও প্রয়োগের জন্য প্রত্যয় ব্যক্ত করেন। (প্রেস বিজ্ঞপ্তি)।  

সংবাদটি পছন্দ হলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Somoynewsbd24.Com